শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৩৯ অপরাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

দুই সপ্তাহে মদিনায় দেড় কোটি মুসল্লি

ফজলে রাব্বি আবির:
চলছে রমজান মাস। এ মাসের প্রথমার্ধে প্রায় দেড় কোটি মুসলমান মদিনার মসজিদে নববিতে আগমন করেছেন। মসজিদে হারামের পর মসজিদে নববি ইসলামের সর্বোচ্চ পবিত্রতম স্থান। গালফ নিউজের সূত্রে জানা যায়, মসজিদে হারাম ও মসজিদে নববির জেনারেল অথরিটির কর্মকর্তা সুলতান আল বদরি বলেন, একটি সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে এখানে আগত মুসল্লিদের স্বাগত জানানো হচ্ছে এবং তাদের জন্য যাবতীয় পরিষেবা যথাযথভাবে নিশ্চিত করা হয়েছে।

তিনি আরও বলেন, এ বছর প্রায় ৫ লাখ মুসল্লি নুসুক-ই-প্ল্যাটফর্মের মাধ্যমে হজরত রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের রওজা শরিফের পাশে নামাজ পড়ার অনুমতি পেয়েছে।

নুসুক মূলত হজ, ওমরাহ ও সাধারণ পর্যটকদের সৌদি আরবে যাওয়ার প্রক্রিয়া সহজভাবে সম্পন্ন করার একটি প্ল্যাটফর্ম। সৌদির এই অনলাইন প্ল্যাটফর্ম একটি ডিজিটাল পাসপোর্ট হিসেবে কাজ করে। এতে প্লেনের টিকিট, হোটেল ভাড়া ইত্যাদি সব আগে থেকে ঠিক করা যায়। কয়েক বছর আগে এটি চালু করে সৌদি আরব।

১১ মার্চ শুরু হয় রমজানের রোজা। প্রতি বছর রমজান মাসে সারা বিশ্ব থেকে অসংখ্য মুসলমান আগমন করেন ইসলামের সবচেয়ে পবিত্রতম স্থান মক্কায়। তাদের প্রায় সবারই উদ্দেশ্য থাকে রমজানে ওমরাহ পালন করা এবং রমজানের শেষ দশ দিন মক্কার মসজিদে হারাম অথবা মসজিদে নববিতে ইতিকাফ করা। এই কারণে মসজিদে হারাম ও মসজিদে নববিতে প্রতি বছর রমজানে বিপুল সংখ্যক মুসলমানের আগমন ঘটে।

মসজিদে নববির দায়িত্বে নিয়োজিত সংস্থা জানিয়েছে, তারা রমজানে বিপুল সংখ্যক মুসলমানদের ইবাদত-বন্দেগি এবং আনুষঙ্গিক বিভিন্ন সেবা প্রদান করার জন্য প্রস্তুত রয়েছে। তারা রমজানের পূর্বে একটি কর্মশালার আয়োজন করে, যেখানে রমজান মাসে মসজিদে নববিকে কেন্দ্র করে বিভিন্ন কার্যক্রমের প্রশিক্ষণ দেওয়া হয়। যেন মুসল্লি ও দর্শনার্থীদের সংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে যথাযথ পরিষেবা নিশ্চিত করা যায়।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION